কার্ডে ডলারের দাম কম হওয়াতে বর্তমানে বেড়েছে কার্ডের ব্যবহার

কার্ডে প্রতি ডলারের দাম কম পড়ে প্রায় সাত টাকা, যার ফলে কার্ডে ডলারের খরচ বাড়ছে। চবিদেশগামী যাত্রী, শিক্ষার্থী ও পর্যটকেরা এখন নগদ বিদেশি মুদ্রার পরিবর্তে কার্ড ব্যবহার করছেন, কার্ডে প্রতি ডলারের দাম কম পড়ে প্রায় সাত টাকা।

দেশের খোলাবাজারে মার্কিন ডলারের যে দাম, তার চেয়ে ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডে লেনদেন করা সাশ্রয়ী।

খোলাবাজারে এখন ডলারের দাম ১১৫ টাকার আশপাশে। কিন্তু ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডে লেনদেন করলে ডলারের দাম পড়ে ১০৬ থেকে ১০৮ টাকা। এ কারণে বিদেশে যাওয়া বাংলাদেশিরা খোলাবাজার থেকে বিদেশি মুদ্রা না কিনে ব্যাংকের কার্ড নিয়ে যাচ্ছেন। এতে ব্যাংক ও খোলাবাজারে নগদ ডলারের চাহিদায় চাপ কম পড়ছে।

এদিকে বাড়তি চাহিদার বিষয়টি বিবেচনা করে ব্যাংকগুলোও এখন ক্রেডিট কার্ডের পাশাপাশি ডেবিট কার্ডে ডলার ব্যবহারের সুযোগ দিচ্ছে। বিদেশে যেতে বিশেষ কার্ডও এনেছে কোনো কোনো ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুলাই মাসে ব্যাংকের কার্ডের মাধ্যমে ৪৪২ কোটি টাকার সমপরিমাণ ডলার খরচ হয়, যা গত এপ্রিল মাসের তুলনায় ৮৩ শতাংশ বেশি। দেখা যাচ্ছে, বিগত কয়েক মাস কার্ডে ডলার খরচ ধারাবাহিকভাবে বাড়ছে। এ সময় দেশের বাজারে ডলারের দাম বাড়তির দিকে ছিল।

বিদেশে যাওয়ার সময় মানুষ নগদ বৈদেশিক মুদ্রা যেমন নিতে পারে, তেমনি ব্যাংকের কার্ডও নিয়ে যেতে পারে। এই কার্ড দিয়ে বিদেশে কেনাকাটা বা অন্য খাতে ব্যয় করা যায়। আগে শুধু ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশে খরচ করা যেত। এখন ব্র্যাক, দি সিটি, ঢাকা, মিউচুয়াল ট্রাস্ট, ইস্টার্ন, ইউসিবিএলসহ কয়েকটি ব্যাংকের ডেবিট ও প্রিপেইড কার্ডেও ডলারসহ অন্য বিদেশি মুদ্রা ব্যয় করা যায়। উল্লেখ্য, প্রিপেইড কার্ড হলো বিশেষ উদ্দেশ্যে দেওয়া কার্ড। এই কার্ডে বিদেশি মুদ্রার ব্যবহারের সুযোগ আছে। নগদ ও কার্ড মিলিয়ে একজন বাংলাদেশি বিদেশে বৈধভাবে ১২ হাজার ডলার ব্যয় করতে পারেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, অনেকেই এখন আর বিদেশে যেতে বিদেশি মুদ্রা নগদে নিতে চান না। বড় অংশই সামান্য কিছু মুদ্রা নগদে নেন সঙ্গে কার্ড নিয়ে যান। এখন খোলাবাজারে বিদেশি মুদ্রা পাওয়াও সহজ নয়।

ব্যাংকে ও খোলাবাজারে ডলারের দাম বাড়লেও গত আগস্ট পর্যন্ত কার্ডে ব্যবহারের ক্ষেত্রে এই মুদ্রার দাম তেমন একটা বাড়ায়নি ব্যাংকগুলো। গত আগস্ট পর্যন্ত কার্ডে ডলারের দাম ছিল ১০০ টাকার মধ্যে।

তারা কার্ডে খরচের ক্ষেত্রেও ডলারের দাম বেঁধে দিয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, কার্ডে ডলারের দাম হবে ব্যাংকে যে দরে নগদ কেনাবেচা (ডলার) হয়, সেই দরে। ব্যাংকগুলোতে এখন নগদ ডলারের দাম ১০৬ থেকে ১০৮ টাকা। ফলে কার্ডে খরচে ডলারের দাম এটাই পড়ছে।