ক্ষুদ্র উদ্যোক্তাদের আরও ঋণ প্রয়োজন কর্মসংস্থান বাড়াতে

 

ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে আরও ঋণ দেওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার কর্মসংস্থান বাড়াতে । ষষ্ঠবারের মতো দিনব্যাপী ক্রেতাবিক্রেতা সম্মেলন বিশেষ অতিথির বক্তব্যে মন্তব্য করেন প্রতিমন্ত্রী গত রোববার এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ।

এসএমই উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ ও প্রশিক্ষণ দিয়ে সরকারের কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এসএমই ফাউন্ডেশন, তিনি বলেন ।  আরও ঋণ প্রয়োজন করোনাভাইরাসের কারণে ক্ষতি কাটিয়ে উঠতে উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে । এসএমই ফাউন্ডেশনের অনুকূলে নিয়মিত অর্থ বরাদ্দ করা উচিত এটার জন্য । এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে সম্মিলনে উপস্থিত ছিলেন, কাজী সাখাওয়াত হোসেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদ সদস্য হাসিনা নেওয়াজ।

 

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন । নিয়মিত এ ধরনের ক্রেতা-বিক্রেতা সম্মিলন আয়োজন করে আসছে এসএমই ফাউন্ডেশন এর কারণ বেখ্যা করে তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ও নারী-উদ্যোক্তাদের তৈরি পণ্যসমূহকে দেশের প্রথম সারির ক্রেতাদের কাছে পরিচয় করিয়ে দিতেই ।

পুঁজি ও পণ্যের বাজার সংযোগের অভাবে পিছিয়ে পড়েন দেশের এসএমই উদ্যোক্তারা , এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন বলেন ।  সেই সঙ্গে তাদের পণ্যের ন্যায্য দাম নিশ্চিত করাও বড় চ্যালেঞ্জ। এসএমই ফাউন্ডেশন উদ্যোক্তাদের এসব সংকট সমাধানে কাজ করছে ।

 

দেশে প্রায় ১০ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং প্রায় ৬৮ লাখ কুটির শিল্প প্রতিষ্ঠান রয়েছে, যার ৭ দশমিক ২১ শতাংশ নারী-উদ্যোক্তাদের মাধ্যমে পরিচালিত হচ্ছে, সম্মেলনে  জানানো হয়। প্রতি বছর উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাচ্ছে নারীর জন্য সহায়ক কর্মপরিবেশ তৈরি ও নানাবিধ প্রণোদনার ফলে দেশে নারী-উদ্যোক্তার সংখ্যা ।

নারী-উদ্যোক্তাদের জন্য অন্যতম প্রধান একটি বাধা হলো পণ্যের বাজার সংযোগ বা বাজারজাতকরণ । প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করছেন ব্যবসা করার ক্ষেত্রে ৩৭ শতাংশ নারী-উদ্যোক্তা পুঁজি সংকটের কথা উল্লেখ করলেও ২০ শতাংশ নারী-উদ্যোক্তা পণ্যের বাজারজাতকরণকে ।

এসএমই ফাউন্ডেশন ষষ্ঠবারের মতো ‘ক্রেতা-বিক্রেতা সম্মেলন’ অনুষ্ঠানের আয়োজন করেছে নতুন নারী-উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সংযোগ তৈরির মাধ্যমে পণ্যের বাজারজাতকরণ সমস্যা সমাধানের জন্য ।

এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৬০ জন সম্ভাবনাময় নারী-উদ্যোক্তা । অংশগ্রহণকারী নারী-উদ্যোক্তাগণ প্রদর্শন করেন তাদের উৎপাদিত বুটিক পণ্য, পাটজাতপণ্য, চামড়াজাত পণ্য, হস্তশিল্প, জুয়েলারি, ইত্যাদি বাণিজ্যিক ক্রেতাদের জন্য ।

সম্মেলনে অংশগ্রহণকারী নারী-উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন , পণ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থাপনা, পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণ, চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ ডিজাইন ব্যবহার এবং পাইকারি মূল্য নির্ধারণ কৌশল বিষয়ে  ।

ক্রেতা-বিক্রেতা সম্মিলন একদিকে নারী-উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সংযোগ স্থাপনে সহায়তা করবে ফাউন্ডেশন আশা বাদী, অন্যদিকে সহায়ক ভূমিকা পালন করবে  বাণিজ্যিক ক্রেতা বা খুচরা বিক্রেতাদের পণ্যের সরবরাহ উৎস বা যোগানদাতা খুঁজে পেতে ।

গত পাঁচটি ক্রেতা-বিক্রেতা সম্মেলনে প্রায় ২০০ নারী-উদ্যোক্তা পণ্য প্রদর্শন করেন , এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত সম্মেলনে ।  মেলায় ‘এসএমই পণ্যের মানোন্নয়ন এবং বাজার সংযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়ে থাকে।

এসআই/আরএইচ