খেলাপি গ্রাহকদের ঋণ শোধে বড় ছাড় আর্থিক প্রতিষ্ঠানের

ঋণ শোধে বড় ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি গ্রাহকদের । এখন ঋণ স্থিতির ২ শতাংশ পরিমাণ জমা দিয়েই টাকা শোধ করতে পারবেন খেলাপি গ্রাহকেরা  ।  আর্থিক প্রতিষ্ঠানগুলো ৫০ শতাংশ পর্যন্ত সুদ মওকুফ করতে পারবে এ জন্য । এক বছর পর্যন্ত সময় পাবেন গ্রাহকেরা পুরো ঋণ শোধে ।

 

প্রজ্ঞাপন জারি করে এ ব্যাপারে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক গতকাল মঙ্গলবার  । এতে বলা হয়েছে, দেশের অর্থনীতিতে করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব এবং নিয়ন্ত্রণবহির্ভূত কারণে ঋণগ্রহীতারা ক্ষতিগ্রস্ত হওয়ায় আর্থিক প্রতিষ্ঠানসমূহের অনেক ঋণ যথাসময়ে আদায় হচ্ছে না। এতে ঋণ বিরূপ মানে শ্রেণীকৃত হয়ে পড়ছে এবং ঋণের স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। তাই গত ডিসেম্বরে যেসব ঋণ মন্দ মানে শ্রেণীকৃত হয়েছে, তার জন্য নতুন নির্দেশনা অনুসরণ করা যাবে।

 

আর্থিক প্রতিষ্ঠানের যেসব গ্রাহক তাঁদের ঋণের দায় সমন্বয়ে ইচ্ছুক এবং ব্যবসায়িক কার্যক্রম সচল রাখতে সমর্থ হচ্ছেন না, নতুন সুবিধা অনুযায়ী , তাঁরা ঋণ স্থিতির ন্যূনতম ২ শতাংশ অর্থ জমা দিয়ে এককালীন ঋণ শোধের আবেদন করতে পারবেন।  এক বছর সময় দিতে পারবেন এসব গ্রাহক ঋণ শোধের জন্য আবেদন অনুমোদনের সময় থেকে  ।  এই মেয়াদের মধ্যে এককালীন বা মাসিক বা ত্রৈমাসিক কিস্তিতে অর্থ আদায় করা যাবে।

 

ঋণের পুরো অর্থ পরিশোধের আগপর্যন্ত ঋণ হিসাবটি আগের মতো মন্দ/ক্ষতি মানে শ্রেণীকৃত থাকবে , কেন্দ্রীয় ব্যাংক বলছে । আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদ ৫০ শতাংশ সুদ বা জরিমানা মওকুফ করতে পারবে।  আসল ঋণ মওকুফ করা যাবে না কোনোভাবেই । এ ক্ষেত্রে মওকুফ করা সুদ একটি পৃথক সুদবিহীন ব্লকড হিসাবে স্থানান্তর করতে হবে।

সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানে আবেদন করতে হবে, এই সুবিধা নিতে আগ্রহী গ্রাহকদের আগামী ৩০ এপ্রিলের মধ্যে । এখন ২ শতাংশ জমা হিসেবে গণ্য হবে না আগে জমা দেওয়া কোনো কিস্তি ।  কোনো গ্রাহক ২ শতাংশ টাকা জমা দিয়ে আবেদন করলে সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে তাঁর আবেদনের বিষয়ে আর্থিক প্রতিষ্ঠানকে সিদ্ধান্ত নিতে হবে।

 

কোনো মামলা থাকলে সলেনামা বা আপস–মীমাংসার ভিত্তিতে তা স্থগিত রাখা যেতে পারে সুবিধা নেওয়া গ্রাহকের বিরুদ্ধে । সব সুবিধা বাতিল বলে গণ্য হবে পরবর্তী সময়ে কোনো ঋণগ্রহীতা কোনো শর্ত ভঙ্গ করলে তাঁর ।