নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক, দেশে করোনাভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যে তফসিলি ব্যাংকগুলোকে স্বাস্থ্যবিধি মানতে ।বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম রোববার এই নির্দেশনা দেওয়া হয় স্বাক্ষরিত এক চিঠিতে ।

করোনাভাইরাসজনিত রোগ কোভিভ-১৯-এর বিস্তার রোধে ব্যাংকগুলোকে স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য এসব নির্দেশনা জারি করা হয়েছে, দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের উদ্দেশ করে পাঠানো ওই চিঠিতে বলা হয় ।

 

ব্যাংকে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের টিকা সনদ গ্রহণ করতে হবে, দুটি নির্দেশনার প্রথমটিতে বলা হয়েছে । ব্যাংকের কর্মকর্তা, কর্মচারী ও আগত সেবাগ্রহীতাদের আবশ্যিকভাবে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানতে বলা হয়েছে অপর

নির্দেশনায় ।

টিকার সনদ নিতে হবে—তার অর্থ কি এই যে টিকা নেওয়া ছাড়া ব্যাংকাররা অফিসে আসতে পারবেন না, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন এমন প্রশ্নের জবাবে, টিকা ছাড়া ব্যাংকে আসা যাবে না, এমন কথা বলা হয়নি। টিকার সনদ সংগ্রহ করবেন, যারা টিকা নিয়েছেন ।

ব্যাংকে লেনদেনের সময় কমানো হয়েছে, যখন গত দুই বছরে  করোনা সংক্রমণ বেড়েছে । সময়সীমা আগের ১০টা থেকে ৪টা নিয়মে ফিরে যায় এরপর সংক্রমণ কমে এলে । ব্যাংকের মধ্যে স্বাস্থ্যবিধি মানা জরুরি হয়ে পড়েছে, নতুন করে অমিক্রনের সংক্রমণ বেড়ে যাওয়ায় । স্বাস্থ্যবিধি নিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংকিং সময় না কমালেও ।