ডলারের দাম বৃদ্ধি পাবে না –  অর্থমন্ত্রী

আমদানি রপ্তানি বৃদ্ধি পাচ্ছে। আমদানির জন্য অর্থ দরকার। ডলারের বাজার তাই ওঠানামা করবেই । তবে অনেক বেশি উঠানামা হবেনা। টাকার তুলনায় ডলারের মান বৃদ্ধি পাওয়ার আশঙ্কা নেই ।

গত বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ক সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনলাইন বৈঠক শেষে প্রশ্ন উত্তর পর্বে মন্ত্রী এ কথা বলেন।

usd vs taka

অর্থমন্ত্রীর কাছে প্রশ্ন ছিল, আগে প্রতি ডলারের আনুষ্ঠানিক মান ৮৫ টাকা থাকলেও এখন ৮৬টাকা। টাকার মান কি আরও কমবে? আনুষ্ঠানিক চ্যানেল বা কার্ব মার্কেটে ডলারের দাম আরো বৃদ্ধি, অর্থাৎ ৯০ টাকা। এ বিষয়ে সরকারের উদ্যোগ কি?

অর্থমন্ত্রী বলেন, ‘ আনুষ্ঠানিক ও অআনুষ্ঠানিক বাজারে মধ্যে কিছু তফাৎ রয়েছে, আমরা তা অস্বীকার করছি না।
এদিকে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে রপ্তানি নীতি (২০২১- ২৪) একটি প্রস্তাব নীতিগত অনুমোদন পেয়েছে বলে জানান অর্থমন্ত্রী ।
তিনি বলেন , বিদ্যমান রপ্তানি বাণিজ্যের লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার কোটি মার্কিন ডলার, প্রস্তাবিত আইনে
আরো বৃদ্ধি করে ৮ হাজার কোটি ডলারের উন্নতি করা হয়েছে |

রপ্তানির নীতিমালায় অর্থমন্ত্রী বলেন, ‘প্রস্তাবিত নীতিতে আগে অধ্যায় ছিল ৮টি, এখন ৯টি করা হয়েছে। অগ্রাধিকার খাতে সম্ভাবনাময় নতুন কিছু পণ্য ও সেবা অন্তর্ভুক্ত করা হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবের বাণিজ্য সম্প্রসারণ কিভাবে সম্ভব,তার বৈচিত্র আছে L D C উত্তরন পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মকৌশল প্রণয়নের বিস্তারিত বৈচিত্র আছে এই নীতিতে|
অর্থমন্ত্রী আরো জানান, ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি (I C T ) ও ফ্রীলান্সিং খাতসহ সেবা খাতে সুবিধা দেওয়া হবে। মন্ত্রী বলেন’মেড ইন বাংলাদেশ’ ধারণা জোরদার করার লক্ষ্যে এই নীতি অনুমোদন করা হয়েছে।