ডলারে ৯০৯% পর্যন্ত মুনাফা বেড়েছে

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা হয়েছে ২,৯৪৭ কোটি টাকা, যা ২০২০-২১ অর্থবছরে ছিল ৩,১৭২ কোটি টাকা।

চলতি বছরে বিশ্বজুড়ে মার্কিন ডলারের দাম ২০ শতাংশ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকও বৈদেশিক মুদ্রার রিজার্ভের ৭৫ শতাংশ মার্কিন ডলারে বিনিয়োগ করেছে। বাকিটা রেখেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) স্পেশাল ড্রয়িং রাইটস (এসডিআর), ইউরো, পাউন্ড, চায়নিজ ইউয়ান ও কানাডিয়ান ডলারে, আবার স্বর্ণেও ভালো বিনিয়োগ রয়েছে।

 

 

অনেক মুদ্রার দরপতন হলেও ২০২১-২২ অর্থবছরে এসব বিনিয়োগ পুনর্মূল্যায়নে বড় মুনাফা দেখিয়েছে বাংলাদেশ ব্যাংক। আবার বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করেও ভালো মুনাফা হয়েছে। বৈদেশিক মুদ্রার পুনর্মূল্যায়নে অর্থবছরটিতে মোট ২৬ হাজার ২৯৯ কোটি টাকা মুনাফা করেছে বাংলাদেশ ব্যাংক, যা আগের অর্থ বছরের চেয়ে ৯০৯ শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রা পুনর্মূল্যায়নের মুনাফা ব্যাংকের মুনাফায় নেয় না।

তবে সরকার ঋণ কম নেওয়ায় দেশীয় মুদ্রা থেকে সুদ আয় কমেছে। ব্যাংক রেট কমানো ও করোনার কারণে কম সুদে ব্যাংকগুলোকে টাকা দেওয়ার কারণেও আয় কমেছে। ফলে বাংলাদেশ ব্যাংকের মুনাফা কমেছে। গত অর্থবছরে দেশীয় মুদ্রা থেকে বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা হয়েছে ২ হাজার ৯৪৭ কোটি টাকা, যা এর আগের ২০২০-২১ অর্থবছরে ছিল ৩ হাজার ১৭২ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি ২০২১-২২ অর্থবছরের বার্ষিক হিসাব চূড়ান্ত করেছে, যা গত মঙ্গলবারের পর্ষদ সভায় অনুমোদন হয়েছে। এর ভিত্তিতে কর্মকর্তাদের পাঁচ মাসের মূল বেতনের সমান বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, পর্ষদের সভায় চূড়ান্ত হিসাব অনুমোদন হয়েছে। আন্তর্জাতিক যে চর্চা আছে, তা অনুসরণ করেই চূড়ান্ত করা হয়েছে।