ভোক্তা ঋণ দিচ্ছে এজেন্টরা, এসএমইর পাশাপাশি

আমাদের প্রতিবেদক এর  সঙ্গে কথা বলেছেন দুটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং একটি ব্যাংকের বিকল্প ব্যাংকিং বিভাগের প্রধান, এজেন্ট ব্যাংকিং নিয়ে

নাজমুর রহিম

হেড অব অলটারনেট ব্যাংকিং চ্যানেলস, ব্র্যাক ব্যাংক লিমিটেড

প্রশ্নঃ  আমাদের প্রতিবেদকঃ  এজেন্ট ব্যাংকিং সেবার মাধ্যমে কী কী সেবা দেওয়া হচ্ছে?

নাজমুর রহিম: বেশ কিছু ব্যাংকিং সেবা আমাদের গ্রাহকদের আমরা দিতে পারছি। বেশ কিছু ব্যাংকিং সেবা আমাদের গ্রাহকদের আমরা দিতে পারছি। এর মধ্যে অন্যতম হলো হিসাব খোলা, জমা গ্রহণ ও উত্তোলন, অর্থ স্থানান্তর, ঋণ গ্রহণ এবং ঋণের টাকা পরিশোধ, পরিষেবা বিল পরিশোধ, চেক বই ও ডেবিট কার্ডের আবেদন গ্রহণ, ডিস্ট্রিবিউটর বিল কালেকশনসহ আরও কিছু ব্যাংকিং সেবা। শুধু তা-ই নয়, আমরাই একমাত্র ব্যাংক, যারা এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে সঞ্চয়পত্র কেনার ব্যবস্থা রেখেছি, যার একটি ভালো চাহিদা আমরা ব্যাংকে দেখতে পাচ্ছি।

প্রশ্নঃ  আমাদের প্রতিবেদকঃ  গ্রাহক কারা হচ্ছেন? ব্যাংক সেবার বাইরের থাকা জনগোষ্ঠী নাকি ব্যাংকের গ্রাহকেরাই নতুন করে এজেন্ট ব্যাংকিং সেবার গ্রাহক হচ্ছেন?

নাজমুর রহিম: গ্রামীণ অঞ্চলে আমাদের ৭০৫টি এজেন্ট ব্যাংকিংয়ের মধ্যে ৫৫৪টি, অর্থাৎ প্রায় ৭৯ শতাংশ আউটলেটই । ব্যাংকিং সেবার আওতাধীন ছিলেন না আমাদের বেশির ভাগ গ্রাহক । আমরাও বাংলাদেশ ব্যাংকের নীতিমালা মেনে সেভাবেই আউটলেট স্থাপন করি। যাঁরা আগে প্রথাগত ব্যাংকিং সেবার বাইরে ছিলেন, সেসব মানুষকেই ব্যাংকিং সেবা দিতে চেষ্টা করি ।

প্রশ্নঃ  আমাদের প্রতিবেদকঃ  এখন পর্যন্ত দেশের কতটি উপজেলায় আপনাদের এজেন্ট ছড়িয়ে পড়েছে? দৈনিক কেমন লেনদেন হচ্ছে?

নাজমুর রহিম: দেশের ৬৪টি জেলাজুড়ে বিস্তৃত, ডিসেম্বর ২০২১ পর্যন্ত আমাদের ৭০৫টি আউটলেটের যে বিশাল নেটওয়ার্ক তৈরি হয়েছে । আমাদের এজেন্ট ব্যাংকিং আউটলেট পৌঁছে গেছে ৩৮৩টি উপজেলায়।  আমাদের দৈনিক লেনদেনের সংখ্যা প্রায় সাড়ে ১০ হাজারের বেশি, যার পরিমাণ প্রায় ৬২ কোটি টাকা।

প্রশ্নঃ  আমাদের প্রতিবেদকঃ  এজেন্টদের মাধ্যমে ঋণ দেওয়া হচ্ছে?

নাজমুর রহিম: ব্র্যাক ব্যাংক ঋণ প্রদানের মধ্যে শীর্ষস্থান অর্জন করে আছে এজেন্ট ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে । আমরা গত ডিসেম্বর ২০২১ পর্যন্ত প্রায় ৩ হাজার ৩৮৫ কোটি টাকার ঋণ প্রদান করেছি, যা এজেন্ট ব্যাংকিং খাতের ৬০ শতাংশের বেশি। আমরা তাঁদেরও ঋণ দেওয়ার ব্যবস্থা করছি,যারা আমাদের এসএমই গ্রাহকদের পাশাপাশি এখন যাঁরা রিটেইল গ্রাহক আছেন । তা ছাড়া ভবিষ্যতে আরও নানান শ্রেণির মানুষকে ঋণ দেওয়ার পরিকল্পনা আমাদের আছে।