সাড়ে ১৪ হাজার কোটি টাকা খেলাপি ঋণ বেড়েছে এক বছরে

 

এক বছরে খেলাপি ঋণ বেড়েছে প্রায় সাড়ে ১৪ হাজার কোটি টাকা ব্যাংক খাতে। খেলাপি ঋণ বেড়ে হয়েছে ১ লাখ ৩ হাজার ২৭৪ কোটি টাকা গত ডিসেম্বর শেষে। ২০২০ সালের ডিসেম্বরে খেলাপি ঋণ ছিল ৮৮ হাজার ৭৩৪ কোটি টাকা। ব্যবসায়ীদের ঋণ পরিশোধে যে ছাড় দেওয়া হয়েছিল করোনার কারণে, ধাপে ধাপে তা উঠিয়ে নেওয়া হয়। তারই প্রভাব পড়েছে খেলাপি ঋণে। এ চিত্র পাওয়া গেছে বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য থেকে ।  

 

২০২০ সালের ডিসেম্বর শেষে ব্যাংক খাতে ঋণ ছিল ১১ লাখ ৫৮ হাজার ৭৭৫ কোটি টাকা, বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী। আর ২০২১ সালের ডিসেম্বরে ঋণ বেড়ে হয়েছে ১৩ লাখ ১ হাজার ৭৯৭ কোটি টাকা। ২০২০ সালের ডিসেম্বরে খেলাপি ঋণের হার ছিল ৭ দশমিক ৬৬, গত ডিসেম্বরে তা বেড়ে হয়েছে ৭ দশমিক ৯৩।

 

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর খেলাপির পরিমাণ ছিল ৪৪ হাজার ৯৭৬ কোটি টাকা , গত বছর শেষে ব্যাংক খাতে যে খেলাপি ঋণ দাঁড়িয়েছে। অর্থাৎ ২০২০ সাল শেষে এ পরিমাণ ছিল ৪২ হাজার ২৯২ কোটি টাকা, আগের বছর । বেসরকারি খাতের ব্যাংকগুলোর খেলাপি ঋণ ছিল ৪০ হাজার ৩৬১ কোটি টাকা ২০২০ সালে , গত বছর শেষে যা বেড়ে হয়েছে ৫১ হাজার ৫২০ কোটি টাকা। বিশেষায়িত ব্যাংকের খেলাপি ঋণ ছিল ২ হাজার ৩৮ কোটি টাকা ২০২০ সাল শেষে, ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৩ হাজার ৯৯০ কোটি টাকা। ৪ হাজার ৬১ কোটি টাকা থেকে কমে হয়েছে ২ হাজার ৭৮৫ কোটি টাকা বিদেশি ব্যাংকের খেলাপি ঋণ।

করোনার কারণে ব্যবসায়ীদের দেওয়া বিভিন্ন ধরনের ছাড় উঠতে শুরু করার সঙ্গে সঙ্গে খেলাপি ঋণের প্রকৃত চিত্র বেরিয়ে আসতে শুরু করেছে, সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন।  তবে এটাও খেলাপি ঋণের প্রকৃত চিত্র নয়। আরও কয়েক গুণ বেশি প্রকৃতপক্ষে খেলাপি ঋণ।  কারণ, আদায় না করেও নিয়মিত দেখাচ্ছে অনেক ব্যাংক ঋণ।