প্রতিদিন জরিমানা গুনছে সাউথইস্ট ব্যাংক, শেয়ার বিক্রি না করায়

দেখা গেছে এদিকে ইএম পাওয়ার নামের এক কোম্পানির প্লেসমেন্ট (প্রাক্‌–আইপিও) শেয়ারে ২২ কোটি ৫০ লাখ টাকা ইনভেস্টমেন্ট  করেছে সাউথইস্ট ব্যাংক। তবে এই ইনভেস্টমেন্ট  থেকে কোনো লাভ  নিয়ম কারণ না মেনে  ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানির শেয়ার ক্রয় , এখন প্রতিদিন জরিমানা গুনছে সাউথইস্ট ব্যাংক। গত ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটি থেকে ২১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে বাংলাদেশ ব্যাংক। গত ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটি থেকে ২১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে বাংলাদেশ ব্যাংক, কোম্পানিটিতে সীমার অতিরিক্ত বিনিয়োগ করায় I এই অবস্থায় ও  প্রতিদিন ৫০ হাজার টাকা করে জরিমানা গুনতে হচ্ছে ব্যাংকটির । যত দিন সীমার নিচে না আসবে ব্যাংকটির বিনিয়োগ, তত দিন এ জরিমানা গুনতে হবে এই ব্যাংকটির ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের দেওয়া তথ্য অনুযায়ী, গত রোববার ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের ২ হাজার ৩৩৩টি শেয়ার, সোমবার ৪ হাজার ৩১৬টি, মঙ্গলবার ৬ হাজার ৬৯৭টি ও গতকাল বুধবার ৩ হাজার ১৭৮টি শেয়ারের হাতবদল হয়। তাই ব্যাংকটি চাইলেও একেবারে শেয়ার ছেড়ে অনুকূলে আনতে পারছে না।

ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানির শেয়ার কেনে সাউথইস্ট ব্যাংক, গত বছরের বিভিন্ন সময় সীমা অতিক্রম করে দফায় দফায়। আলমগীর কবির ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের উপদেষ্টা ও সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান । ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের স্বতন্ত্র পরিচালক জাকির আহমেদ খান আবার সাউথইস্ট ব্যাংকের সাবেক উপদেষ্টা।

সেই  সময়ে শেয়ার ক্রয় করার  জন্য বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের সহযোগী প্রতিষ্ঠান বিএলআই ক্যাপিটালকে ২০০ কোটি টাকা ঋণ দেয় সাউথইস্ট ব্যাংক। রায়হান কবির বে লিজিংয়ের একজন শেয়ারধারক, যিনি সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবিরের ছেলে। এবং  জাকির আহমেদ খানও বে লিজিংয়ের স্বতন্ত্র পরিচালক। সাউথইস্ট ব্যাংককে এর আগে ১০ লাখ টাকা জরিমানা করেছিল কেন্দ্রীয় ব্যাংক, এ ঘটনাকে কেন্দ্র করে ।

ব্যাংক এর  কোম্পানি আইন অনযায়ী ২৬ ধারায় বলা হয়েছে, কোনো ব্যাংক তার আদায় করা অর্থ , শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেইন আর্নিংয়ের ৫ শতাংশের বেশি অন্য কোম্পানির শেয়ার ধারণ করতে পারবে না, যার হিসাব হবে বাজারমূল্যে। কোম্পানি আইন এ  আরও বলা হয়েছে, কোনো কোম্পানির পরিশোধ কৃত  মূলধনের ১০ ভাগের বেশি শেয়ার কোনো ব্যাংক রাখতে  পারবে না।

হচ্ছে না। এই  জন্য ঝুঁকি এড়াতে পুরো অর্থ  নিরাপত্তা সঞ্চিতি  , সংরক্ষণের নির্দেশনা দেওয়া হয়েছে।  এই সঞ্চিতি রাখতে হবে পরিচালন মুনাফা থেকে।