সোনালী ব্যাংকের দুর্বলতা রয়েছে ঋণ প্রসেসিংয়ে : গভর্নর

 

নিজস্ব প্রতিবেদক :

সোনালী ব্যাংকের লোন প্রসেসিংয়ে অনেক সময় লাগে, এটা কাটাতে হবে। আমি আশা করি বর্তমান সোনালী ব্যাংকের বোর্ড এটা কাটিয়ে উঠবে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন।

 

গভর্নর এসব কথা বলেন বৃহস্পতিবার (২৪ মার্চ) রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ৫০ বছরপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে। উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)।

ফজলে কবির (গভর্নর) বলেছেন,  ‘গ্রাহকবান্ধব সেবায় এখনো পিছিয়ে রয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো, যার মধ্যে সবচেয়ে পিছিয়ে সোনালী ব্যাংক। নেতৃত্ব দিচ্ছে খোদ সোনালী ব্যাংক কারণ  গ্রাহকসেবায় পিছিয়ে থাকায় ।

সোনালী ব্যাংক ব্যাংকিং সেক্টরে নেতৃত্বে আছে বলেই গ্রাহকের সঙ্গে খারাপ ব্যবহার করবেন, এটা হতে পারে না। এ ধরনের কোনো অভিযোগ যাতে না ওঠে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।’

 

সোনালী ব্যাংকে এখনো লোকসানি শাখা রয়েছে,তিনি জানিয়েছে ।সোনালী ব্যাংকের লোকসানি শাখা কমে এখন ১৬টিতে দাঁড়িয়েছে। আমরা আশা করবো, খুব দ্রুত ই  শূন্যের কোটায় নেমে আসবে তা ।’

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির ভবিষৎ হলো সিএসএমই। এ খাতে সোনালী ব্যাংকে আরও এগিয়ে আসতে হবে এবং এ খাতে ঋণ বিতরণ বাড়াতে হবে।

হলমার্কের পর সোনালী ব্যাংকের ঋণভীতি আছে, ফজলে কবির বলেন। এটা অবশ্যই কাটাতে হবে। আপনারা ভাবেন ঋণ না দিলেই বাঁচি, এটা হতে পারে না।  আবার শুধু বড় বড় প্রকল্পে ঋণ দেবেন, সেটাও হবে না।  বেরিয়ে আসতে হবে এ দুই নীতি থেকে। আরও বাড়াতে হবে আপনাদের ক্ষুদ্রঋণ। কোনো ভীতি নেই সঠিকভাবে ঋণ দিলে।’

প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে । অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেশের প্রথম অর্থ সচিব মতিউল ইসলাম, আর্থিকপ্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, ড. সালেহউদ্দিন আহমেদ, সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন,  ড. আতিউর রহমান। ব্যাংকের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর মো. আতাউর রহমান প্রধান , স্বাগত বক্তব্য রাখেন।